● শনিবার, এপ্রিল 27, 2024 | 04:35 অপরাহ্ন

বেফাকের ৪৭তম কেন্দ্রীয় পরীক্ষা শুরু হচ্ছে আজ

দেশের কওমি মাদরাসাভিত্তিক শিক্ষা বোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের ৪৭তম কেন্দ্রীয় পরীক্ষা শুরু হচ্ছে আজ।

জানা যায়,  আজ মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) সকাল ৯টা থেকে এ পরীক্ষা শুরু হবে। এই পরীক্ষা চলবে ২০ ফেব্রুয়ারি (মঙ্গলবার) পর্যন্ত। এতে অংশ নেবে মাদরাসার বালক ও বালিকা শাখার ছয় স্তরের  শিক্ষার্থীরা। পরীক্ষা চলবে প্রতিদিন সকাল ৯টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত। তবে শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) শুধু ফযিলতের পরীক্ষা অনুষ্ঠিত হবে। শুক্রবারের পরীক্ষাটি সকাল ৮টা থেকে শুরু হয়ে শেষ হবে বেলা সাড়ে ১১টায়।

প্রধান পরিচালক মাওলানা উবায়দুর রহমান খান নদভী স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বেফাক জানায়, ইতোমধ্যে পরীক্ষার যাবতীয় প্রস্তুতিমূলক কার্যক্রম সম্পন্ন করা হয়েছে। এ বছরের কেন্দ্রীয় পরীক্ষায় সর্বমোট ৪৬টি জোনের আওতায় ২,০৫৮টি কেন্দ্রে ৩,২৫,৩২৪ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। তন্মধ্যে ছাত্র ১,৩৪,৭২৩ জন ও ছাত্রী ১,৯০,৬০১ জন। এছাড়া কেন্দ্রীয় পরীক্ষা সুন্দর ও সুষ্ঠ ভাবে সম্পাদনের লক্ষ্যে সারা দেশে ৮,০৫৫ জন নেগরান ও ৫,০৫১ জন মুমতাহিন নিয়োজিত রয়েছে।

প্রেস বিজ্ঞপ্তি থেকে আরো জানা যায়, বিগত বছরের ন্যায় এ বছরও প্রশ্নপত্র ফাঁস রোধে পরীক্ষার কিছুসময় পূর্বে কেন্দ্রীয় পরীক্ষা পর্যবেক্ষণ কমিটির তত্ত্বাবধানে সারাদেশের সকল কেন্দ্রে অনলাইনে প্রশ্নপত্র প্রেরণের পরপরই প্রশ্ন প্রিন্ট করে পরীক্ষার্থীদের হাতে দেয়া হবে। প্রযুক্তির এরূপ ব্যবহার সর্বমহলে বেশ প্রশংসিত হয়েছে। আজকের কেন্দ্রীয় পরীক্ষা গ্রহণের জন্য প্রশাসনিক ও সামাজিক সকলের সহযোগিতা একান্তকাম্য ।

২০২৩ সালে বেফাক বোর্ডের আওতায় অনুষ্ঠিত ছয় স্তরের পরীক্ষায় মোট অংশ নেয় দুই লাখ ৮২ হাজার ৯২৬ জন। আর চলতি বছরে অংশগ্রহণ করছে ৩,২৫,৩২৪ জন পরীক্ষার্থী। যা বিগত বছরের তুলনায় পরীক্ষার্থীর সংখ্যা ৪২,৩৯৮ জন বেশি আলহামদুলিল্লাহ!।

এই সম্পর্কিত আরও

আবুল কালাম
বিস্তারিত...
 আরবে ঈদের তারিখ ঘোষণা
বিস্তারিত...
813788_175
বিস্তারিত...
রিসেপ তাইয়েপ এরদোগান
বিস্তারিত...
জান্নাতের ফুল
বিস্তারিত...
কাজী নজরুল ইসলাম
বিস্তারিত...