● শনিবার, এপ্রিল 27, 2024 | 05:19 পূর্বাহ্ন

লাইলাতুল কদরের গুরুত্ব

লাইলাতুল কদরের গুরুত্ব

আল্লাহ তায়ালা কদরের ফজিলত বোঝানোর জন্য পবিত্র কুরআনে ‘কদর’ নামে আলাদা একটি সূরা অবতীর্ণ করেন। শুধু কুরআন নয় হাদিসেও কদরের ফজিলত রয়েছে। 

কদরের ফজিলত সম্পর্কে আল্লাহ তা’আলা কুরআনের সূরায়ে কদরে এরশাদ করেন-নিশ্চয়ই আমি পবিত্র কুরআনুল কারীমকে লাইলাতুল কদরে অবতীর্ণ করেছি। আপনি কি জানেন লাইলাতুল কদর কি? লাইলাতুল কদর হলো হাজার মাস অপেক্ষা উত্তম। উক্ত রজনীতে ফেরেশতাগণ ও জিবরাঈল (আ:) তাদের প্রতিপালকের নির্দেশে প্রত্যেক বিষয় নিয়ে অবতীর্ণ হন এটা শান্তিময় রজনী যা ফজরের উদয় পর্যন্ত অব্যাহত থাকে।  (সূরা আল কদর : ১-৫)।

আল্লাহ তায়ালা পবিত্র কুরআনে ঘোষণা করেছেন, নিশ্চয় আমি তা (কুরআন) এক মোবারক রজনীতে অবতীর্ণ করেছি, নিশ্চয়ই আমি সতর্ককারী। এ রাতে প্রত্যেক গুরুত্বপূর্ণ বিষয় স্থিরকৃত হয়। (সূরা আদ দুখান : ১-৪)। 

হাদিস শরিফে বর্ণিত আছে, শবে কদরে হজরত জিবরাইল (আ:) ফেরেশতাদের বিরাট এক দল নিয়ে পৃথিবীতে অবতরণ করেন এবং যত নারী-পুরুষ নামাজরত অথবা জিকিরে মশগুল থাকে, তাদের জন্য রহমতের দোয়া করেন। (তাফসিরে মাজহারি)। 

মিশকাত শরিফে উল্লেখ রয়েছে, হযরত আবু হোরায়রা (রা:) থেকে বর্ণিত, রাসূল (সা:) এরশাদ করেন, মহানবী (সা:) এরশাদ করেন, ‘যদি তোমরা কবরকে আলোকময় পেতে চাও তাহলে লাইলাতুল কদরে জাগ্রত থেকে ইবাদত কর। রাসুলুল্লাহ (সা:) এরশাদ করেন, যদি কেউ ঈমানের সঙ্গে সাওয়াব লাভের খাঁটি নিয়তে লাইলাতুল কদর কিয়ামুল্লাইল বা তাহাজ্জুদে অতিবাহিত করে তবে তার পূর্ববর্তী সকল গুনাহ ক্ষমা করা হবে। (বুখারি, হাদিস নং : ৬৭২)।

এই সম্পর্কিত আরও

আবুল কালাম
বিস্তারিত...
 আরবে ঈদের তারিখ ঘোষণা
বিস্তারিত...
813788_175
বিস্তারিত...
রিসেপ তাইয়েপ এরদোগান
বিস্তারিত...
জান্নাতের ফুল
বিস্তারিত...
কাজী নজরুল ইসলাম
বিস্তারিত...