1. faysalislam405@gmail.com : ফয়সাল ইসলাম : ফয়সাল ইসলাম
  2. tajul.islam.jalaly@gmail.com : তাজুল ইসলাম জালালি : তাজুল ইসলাম জালালি
  3. marufshakhawat549@gmail.com : মারুফ হোসেন : মারুফ হোসেন
  4. saddam.samad.24@gmail.com : সাদ্দাম হোসাইন : সাদ্দাম হোসাইন
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১১:২৫ অপরাহ্ন

হজ্জ-ওমরাহ যাত্রীদের ফ্রি পরিবহন সেবা দিচ্ছে সৌদি

সাদ্দাম হোসাইন
  • প্রকাশিতঃ বুধবার, ১৮ জানুয়ারী, ২০২৩
  • ১২৩ বার পড়া হয়েছে
হজ্জ ও ওমরাহ যাত্রীদের জন্য ফ্রি পরিবহন সেবা

সৌদি আরবের জেদ্দা থেকে মক্কাগামী হজ ও ওমরাহ যাত্রীদের জন্য চালু করা হয়েছে ফ্রি পরিবহন সেবা। হজ ও ওমরাহযাত্রীরা বিনা মূল্যে এই পরিবহন সেবা পাবেন জেদ্দার কিং আবদুল আজিজ বিমানবন্দরের ১ নম্বর টার্মিনাল থেকে মক্কার মসজিদুল হারাম পর্যন্ত। গত ১২ জানুয়ারি এক টুইট বার্তায় এই তথ্য জানায় বিমানবন্দর কর্তৃপক্ষ।

সৌদি গেজেট সূত্রে জানা যায়, প্রতিদিন জেদ্দা বিমানবন্দর থেকে মক্কাগামী পরিবহন সেবা পাবেন হজ ও ওমরাহ যাত্রীরা। স্থানীয় সময় সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত প্রতি দুই ঘণ্টা পর পর বাস ছাড়বে। ফ্রি পরিবহন সেবা পেতে ইহরামের কাপড় পরা অবস্থায় হজ-ওমরাহ যাত্রীদের (সৌদি নাগরিকদের ক্ষেত্রে) এনআইডি কার্ড বা (বিদেশিদের ক্ষেত্রে) পাসপোর্ট দেখাতে হবে।

এর আগে ২০২১ সালে মক্কা থেকে মদিনার উদ্দেশ্যে দ্রুতগামী হারামাইন ট্রেন পুরোপুরি চালু হয়। ৬০ বিলিয়ন সৌদি রিয়াল বা ১৬ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের মেগা প্রকল্পটি মধ্য প্রাচ্যের বৃহত্তম রেলপথ। এই ট্রেনে প্রতিবছর ছয় কোটি যাত্রী পরিবহন করতে পারবে। জেদ্দা কিং আবদুল আজিজ ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট এবং কিং আবদুল্লাহ ইকোনমিক সিটি (কেএইসি) রুটেও হারামাইন ট্রেন চলাচল করে।

গত ৯ জানুয়ারি সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী তাওফিক আল-রাবিয়াহ জেদ্দায় হজ বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন ও প্রদর্শনীতে বিধি-নিষেধ তুলে নিয়ে করোনা-পূর্ব সময়ের মতো বৃহৎ পরিসরে পবিত্র হজ আয়োজনের কথা জানান। এ সময় তিনি আগামী হজে হজযাত্রীদের সংখ্যা ও বয়সের সীমাবদ্ধতা তুলে নেওয়ার কথাও জানান।

সম্প্রতি ওমরাহ ভিসা নিয়ে সৌদি আরবের যেকোনো স্থানে ভ্রমণ সুবিধার পাশাপাশি অন্য ভিসা নিয়েও ওমরাহ পালনের সুযোগ দেওয়া হয়েছে। ওমরাহর ভিসার মেয়াদ ৩০ দিন থেকে বাড়িয়ে ৯০ দিন করা হয়। অনলাইনে ২৪ ঘণ্টার কম সময়ে ভিসা ইস্যু করা হচ্ছে।

হজ্জ ও ওমরাহ যাত্রীদের জন্য ফ্রি পরিবহন সেবা

বিজ্ঞাপন




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও

ফেসবুকে হক কথা

Share via
Copy link
© ২০২৩- সর্বস্বত্ব সংরক্ষিত । হক কথা ২৪.নেট
Theme Designed BY Kh Raad ( Frilix Group )
Share via
Copy link