1. faysalislam405@gmail.com : ফয়সাল ইসলাম : ফয়সাল ইসলাম
  2. tajul.islam.jalaly@gmail.com : তাজুল ইসলাম জালালি : তাজুল ইসলাম জালালি
  3. marufshakhawat549@gmail.com : মারুফ হোসেন : মারুফ হোসেন
  4. saddam.samad.24@gmail.com : সাদ্দাম হোসাইন : সাদ্দাম হোসাইন

● Friday, April 19, 2024 | 09:13 PM

১ টাকায় আল্লাহকে পাওয়া যায়

সাদ্দাম হোসাইন
  • প্রকাশিতঃ শুক্রবার, ১৩ আগস্ট, ২০২১
  • ৫৭৬ বার পড়া হয়েছে
১ টাকায় আল্লাহকে পাওয়া যাবে?

৮ বছরের একটি বাচ্চা ছেলে ১ টাকার একটি কয়েন হাতে নিয়ে দোকানে গিয়ে বললো, “আপনার দোকানে কি আল্লাহকে পাওয়া যাবে?” একথা শুনে দোকানদার কয়েনটি ছুড়ে ফেলে দিয়ে ছেলেটিকে তাড়িয়ে দিলো। ছেলেটি পাশের দোকানে গিয়ে ১ টাকা দিয়ে চুপচাপ দাঁড়িয়ে রইলো! সেই দোকানদার বললো “এই ছেলে.. ১ টাকা দিয়ে কি চাও তুমি?” ছেলেটি বললো, “আমি আল্লাহকে চাই। আপনার দোকানে কি আল্লাহকে পাওয়া যাবে?” দ্বিতীয় দোকানদারও তাড়িয়ে দিলো। কিন্তু, অবুঝ ছেলেটি হাল ছেড়ে দেয়নি। একটার পর একটা দোকানে গিয়ে আল্লাহকে খুঁজতে লাগলো।

ঘুরতে ঘুরতে চল্লিশটা দোকান ঘোরার পর এক বয়স্ক দোকানদার জিজ্ঞাসা করলো,–“তুমি আল্লাহকে কিনতে চাও কেন? কি করবে আল্লাহকে দিয়ে?” এই প্রথম কোন দোকানদারের মুখে এরকম প্রশ্ন শুনে ছেলেটির চোখেমুখে আশার আলো ফুটে উঠলো। ছেলেটি ভাবলো নিশ্চয়ই এই দোকানে আল্লাহকে পাওয়া যাবে! হতচকিত কণ্ঠে উত্তর দিলো,–“আমার তো বাবা নাই, এই দুনিয়াতে আমার মা ছাড়া আর কেউ নাই। আমার মা সারাদিন কাজ করে আমার জন্য খাবার নিয়ে আসে। কিন্তু এখন আমার মা হাসপাতালে। মা মরে গেলে আমি খাবো কি? ডাক্তার বলেছে, একমাত্র আল্লাহই আমার মাকে বাঁচাতে পারে। আপনার দোকানে কি আল্লাহকে পাওয়া যাবে“ হ্যাঁ পাওয়া যাবে…! কত টাকা আছে তোমার কাছে?–মাত্র এক টাকা।–সমস্যা নেই। এক টাকাতেই আল্লাহকে পাওয়া যাবে।

দোকানদার বাচ্চাটির কাছ থেকে এক টাকা নিয়ে দেখলো এক টাকায় এক গ্লাস পানি ছাড়া বিক্রি করার মতো আর কিছুই নেই। তাই ছেলেটিকে ফিল্টার থেকে এক গ্লাস পানি ধরিয়ে দিয়ে বললো, এই পানিটা খাওয়ালেই তোমার মা ভালো হয়ে যাবে। পরের দিন একদল মেডিকেল স্পেশালিষ্ট ঢুকলো সেই হাসপাতালে। ছেলেটির মায়ের অপারেশন হলো। খুব দ্রুতই তিনি সুস্থ হয়ে উঠলেন।ডিসচার্জ এর কাগজে হাসপাতালের বিল দেখে মহিলার অবাক হয়ে গেলেন। ডাক্তার উনাকে আশ্বস্ত করে বললো, “চিন্তার কিছু নেই। একজন বয়স্ক ভদ্রলোক আপনার সব বিল পরিশোধ করে দিয়েছেন। সাথে একটা চিঠি দিয়েছেন”।

মহিলাটি চিঠি খুলে পড়ে দেখলো তাতে লেখা আছে-“আমাকে ধন্যবাদ দেওয়ার কোন প্রয়োজন নেই। আপনাকে তো স্বয়ং আল্লাহ বাঁচিয়েছেন, আমি তো শুধু উসিলা মাত্র। বরং ধন্যবাদ দিলে আপনার অবুঝ বাচ্চাটিকে দিন। যে এক টাকা হাতে নিয়ে দোকানে দোকানে আপনাকে ভালো করার জন্য অবুঝের মতো আল্লাহকে খুঁজে বেড়িয়েছে। তার বুকভরা বিশ্বাস ছিলো, একমাত্র আল্লাহই পারে আপনাকে বাঁচাতে।

শিক্ষাঃ আল্লাহকে খুঁজে পেতে কোটি টাকা দান খয়রাত করতে হয়না, বিশ্বাস নিয়ে মন থেকে খুঁজলে এক টাকাতেও পাওয়া যায়। এর নামই হলো বিশ্বাস, এর নামই ঈমান। সবাই সব সময় সকল বিপদাপদ থেকে বাঁচতে মন থেকে আল্লাহকে খুঁজি, তাঁর কাছে প্রার্থনা করি, তাঁর কাছেই ক্ষমা চাই..!!!

বিজ্ঞাপন




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও
© ২০২৪- সর্বস্বত্ব সংরক্ষিত । হক কথা ২৪.নেট
Theme Designed BY Kh Raad ( Frilix Group )