1. faysalislam405@gmail.com : ফয়সাল ইসলাম : ফয়সাল ইসলাম
  2. tajul.islam.jalaly@gmail.com : তাজুল ইসলাম জালালি : তাজুল ইসলাম জালালি
  3. marufshakhawat549@gmail.com : মারুফ হোসেন : মারুফ হোসেন
  4. najmulnayeem5@gmail.com : নাজমুল নাঈম : নাজমুল নাঈম
  5. rj.black.privateboy@gmail.com : rjblack :
  6. saddam.samad.24@gmail.com : সাদ্দাম হোসাইন : সাদ্দাম হোসাইন
  7. samirahmehd1997@gmail.com : Samir Ahmed : Samir Ahmed
মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০৪:৪৪ পূর্বাহ্ন

আল্লামা মামুনুল হক প্রসঙ্গে

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিতঃ বুধবার, ৭ এপ্রিল, ২০২১
  • ৮ বার পড়া হয়েছে
আল্লামা মামুনুল হক
শায়খ সাইয়েদ ফিরদাউস বিন ইসহাক- ঢাকা,
সাহেবযাদা- হযরত ইসহাক (র.), প্রতিষ্ঠাতা পীর সাহেব চরমোনাই।
তারিখ: ০৫.০৪.২০২১ইং

বিসমিল্লাহির রাহমানির রাহীম

প্রথম কথা হচ্ছে-

আল্লামা মামুনুল হক স্বনামধন্য শাইখুল হাদীস আল্লামা আজীজুল হক (র.)-এর সাহেবযাদা ও নিজেও শাইখুল হাদীস তথা বিজ্ঞ আলেমেদ্বীন এবং যোগ্য পিতার যোগ্য সন্তান। আল্লাহর ইচ্ছায় নিজ সাহস, শক্তি ও যোগ্যতা বলে তিনি আজ দেশে ও বিশ্বে পরিচিত মুখ। বাংলাদেশের অধিকাংশ উলামা ও সৎকর্মশীলদের প্রতিনিধিত্বকারী হেফাজতে ইসলামের তিনি যুগ্ম মহাসচিব-নেতা এবং লক্ষ-কোটি সৎচিন্তার আবাল-বৃদ্ধ-বনিতা দেশবাসীর আশারস্থল। তিনি ইসলাম, কল্যাণময় বাংলাদেশ ও দেশবাসীর জন্য অমূল্য সম্পদ। এ সম্পদ রক্ষা করতে হবে। যারা মুল্যবানকে মূল্য দেয়, তারা মূল্যবান হয়। আর যে জাতি তা করতে পারে না, তারা মূল্য হারায়। তুরস্ক ও মালয়েশিয়ার মত কল্যাণ রাষ্ট্রগুলো এবং তাদের নেতৃবৃন্দের দিকে তাকিয়ে দেখুন- আমাদের দেশেও তুলনামূলক কল্যাণকর নেতৃত্বের কত প্রয়োজন !

দ্বিতীয় কথা-

ইসলামী দৃষ্টিতে- মানুষ মাত্র কম/বেশি ভুল আছে। তাওবা, ইসতিগফার, দোয়া, সতর্কভাবে চলা, সৎকর্ম বাড়িয়ে দেয়া ও সুবিজ্ঞ-বিশ্বস্তদের সাথে পরামর্শ করে ঠান্ডা মাথায় সুবিশ্বাসে ও সৎসাহসে এগিয়ে যাওয়া- এর সমাধান। আইন অমান্য হলে আইনগত ব্যবস্থা নেয়ারও সুযোগ রয়েছে। কিন্তু সুগঠনের বদলে তিলকে তাল করা, চক্রান্ত করা, বৈধকে অবৈধ করার চেষ্টা করা, বেআইনীভাবে কারও ব্যক্তিগত স্বাধীনতা ও গোপনীয়তায় হস্তক্ষেপ করা, এমন কি পেশীশক্তি ব্যবহার করা, যার অধিকাংশ ভালো ও কল্যাণকর- তাকে অপমানিত করা- কোন সুশিক্ষিত ও সভ্য লোকের কাজ হতে পারে না। এটা হীন-উদ্দেশ্যবাদীদের কাজ। সর্বোপরি (অধিকাংশভাবে) ত্যাগী ও সৎকর্মশীল সত্যের আহবানকারী উলামা সমাজের মান ও নেতৃত্ব ক্ষুন্ন করলে দেশবাসীর মহাঅকল্যাণ হবে। হে আমাদের দেশের মানুষ, আমাদের দর্শন হবে- দলাদলি, হিংসা-ঘৃণা ও সাম্প্রদায়িকতার ঊর্ধ্বে যাকে ন্যায়ত: আপন করা যায়, তাকে পর করা যাবে না। আর যে সংশোধন বা সুগঠনযোগ্য, সে দমনযোগ্য নয়। তবেই আমরা অচিরেই পাবো কল্যাণময় উন্নত বাংলাদেশ- ইনশাআল্লাহ।

তৃতীয়ত:

আল্লামা মামুনুল হকের মত উপযুক্ত আলেমেদ্বীনগণ সৎচিন্তাশীল হন। মানুষ হিসেবে তারা ভুল করতে বা ভুল সিদ্ধান্ত নিতে পারেন, কিন্তু তারা কুরআন-সুন্নাহর আলোকিত জ্ঞানের কারণে সীমালঙ্ঘনকারী হন না। তারা সমাধানের পথ জানেন, ফলে শরীয়াহসম্মত বৈধ পন্থা অবলম্বন করেন। অকল্যাণকেও কল্যাণের পথে ফিরিয়ে আনেন। তারা যথাসাধ্য মানবতার কল্যাণে কাজ করেন। এ কারণেই খাঁটি উলামা ও মাশায়েখের প্রতি মানুষের ভক্তি-ভালোবাসা। হীন-উদ্দেশ্যবাদীরা শত চেষ্টা করেও এ ভালোবাসাকে নির্মূল করতে পারে না। প্রিয় আমাদের দেশের মানুষ, তাই বিজ্ঞ, খাঁটি ও উদার ইমাম-আলেম তথা অধিকাংশ উলামা সমাজের প্রতি শ্রদ্ধাশীল এবং তাদের সঙ্গী হোন। তাদের থেকে ভালোটিকে গ্রহণ করুন। সুবুদ্ধি চর্চার সাথে পবিত্র কুরআন চর্চা করুন। বিবেক খাঁটিয়ে সতর্কভাবে চলুন। হীন-উদ্দেশ্যবাদী প্রতারক সমাজ-রাজনীতি ও মিডিয়া থেকে সাবধান থাকুন এবং ন্যায়বাদী হোন। কোনভাবেই আবেগী-আক্রোশী, বিবেকহীন-কুমতলবী কিংবা দলাদলিতে লিপ্ত, অন্ধ অনুসারী বা কানা-পাবলিক হওয়া যাবে না।

মহান আল্লাহ দেশ ও দেশবাসীর কল্যাণ করুন। সত্য ও শান্তিকে জাগ্রত করে দিন। শত-সহস্র বাধার মুখে দেশ ও বিশ্ব ইসলাম তথা মহাশান্তির পথে এগিয়ে আসছে- আমরাও তাতে শামিল হই। আমীন!

বিজ্ঞাপন





শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

এই সম্পর্কিত আরও
© ২০২১- সর্বস্বত্ব সংরক্ষিত । হক কথা ২৪.নেট
Theme Designed BY Kh Raad ( Frilix Group )