1. faysalislam405@gmail.com : ফয়সাল ইসলাম : ফয়সাল ইসলাম
  2. tajul.islam.jalaly@gmail.com : তাজুল ইসলাম জালালি : তাজুল ইসলাম জালালি
  3. marufshakhawat549@gmail.com : মারুফ হোসেন : মারুফ হোসেন
  4. najmulnayeem5@gmail.com : নাজমুল নাঈম : নাজমুল নাঈম
  5. rj.black.privateboy@gmail.com : rjblack :
  6. saddam.samad.24@gmail.com : সাদ্দাম হোসাইন : সাদ্দাম হোসাইন
  7. samirahmehd1997@gmail.com : Samir Ahmed : Samir Ahmed
বুধবার, ২৩ জুন ২০২১, ০৯:০৩ পূর্বাহ্ন

দেশের ৮ শান্তিরক্ষীকে ‘দ্যাগ হ্যামারশোল্ড মেডেল’ প্রদান করলো জাতিসংঘ

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশিতঃ শুক্রবার, ২৮ মে, ২০২১
  • ৯ বার পড়া হয়েছে
দ্যাগ হ্যামারশোল্ড মেডেল
দ্যাগ হ্যামারশোল্ড মেডেল

আন্তর্জাতিক শান্তিরক্ষী দিবস উপলক্ষে গতকাল ২৭ মে জাতিসংঘ সদর দপ্তরে আয়োজিত এক অনুষ্ঠানে জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রমে আত্মোৎসর্গকারী বাংলাদেশের আটজন শান্তিরক্ষীসহ বিশ্বের ৪৪টি দেশের ১২৯ জন শান্তিরক্ষীকে ‘দ্যাগ হ্যামারশোল্ড মেডেল’ প্রদান করে জাতিসংঘ। একক দেশ হিসেবে এই পর্যন্ত বাংলাদেশ সবচেয়ে বেশীবার এই সম্মাননা পেল।

জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের ফেসবুক পেজে এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়। ভার্চ্যুয়াল অনুষ্ঠানে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বিশ্বের ৪৪টি দেশের স্থায়ী প্রতিনিধিদের হাতে নিজ নিজ দেশের পদক তুলে দেন। ফেসবুক পেজে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয় এই পদক বিশ্ব শান্তি প্রতিষ্ঠার মহৎ উদ্দেশ্যে উৎসর্গকৃত জীবনের শক্তি, বিশুদ্ধতা ও নশ্বরতাকেই বারবার স্মরণ করছে।

জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রমে কর্তব্যরত অবস্থায় আত্মোৎসর্গকারী ‘দ্যাগ হ্যামারশোল্ড মেডেল’ প্রাপ্ত বাংলাদেশের আট জন শান্তিরক্ষীরা হলেন- মালিতে নিয়োজিত মিনুস্মা মিশনের ওয়ারেন্ট অফিসার আবদুল মো. হালিম; কঙ্গোতে নিয়োজিত মনুস্কো মিশনের ওয়ারেন্ট অফিসার মো. সাইফুল ইমাম ভূঁইয়া, সার্জেন্ট মো. জিয়াউর রহমান, সার্জেন্ট এমডি মোবারক হোসেন ও ল্যান্স কর্পোরাল মো. সাইফুল ইসলাম; সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে নিয়োজিত মিনুস্কা মিশনের ল্যান্স কর্পোরাল মো. আবদুল্লাহ আল মামুন ও সার্জেন্ট মো. ইব্রাহীম এবং দক্ষিণ সুদানে নিয়োজিত আনমিস্ মিশনের ওয়াসারম্যান নুরুল আমিন।

বাংলাদেশের পক্ষ থেকে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত রাবাব ফাতিমা এই মেডেল গ্রহণ করেন। রাবাব ফাতিমা বলেন, ‘বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশ তার অনেক বীর সেনা হারিয়েছে। কিন্তু এই ত্যাগ স্বীকার করেও জাতিসংঘে দায়িত্ব পালনের যেকোনো আহ্বানে আমরা সর্বদাই সাড়া দিয়ে শান্তির লক্ষ্যে নিজেদের উৎসর্গ করার দৃঢ় সংকল্পকে আরও জোরদার করতে পেরেছি।’

জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রমে বর্তমানে সর্বোচ্চ শান্তিরক্ষী প্রেরণকারী দেশ হিসেবে ১ম অবস্থানে রয়েছে বাংলাদেশ। জাতিসংঘের ৯টি শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের প্রায় ৭ হাজার শান্তিরক্ষী কর্মরত রয়েছেন। এবং কর্তব্যরত অবস্থায় এখন পর্যন্ত ১৫৯ জন শান্তিরক্ষী মৃত্যুবরণ করেছেন।

বিজ্ঞাপন





শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

এই সম্পর্কিত আরও
© ২০২১- সর্বস্বত্ব সংরক্ষিত । হক কথা ২৪.নেট
Theme Designed BY Kh Raad ( Frilix Group )