1. faysalislam405@gmail.com : ফয়সাল ইসলাম : ফয়সাল ইসলাম
  2. tajul.islam.jalaly@gmail.com : তাজুল ইসলাম জালালি : তাজুল ইসলাম জালালি
  3. marufshakhawat549@gmail.com : মারুফ হোসেন : মারুফ হোসেন
  4. najmulnayeem5@gmail.com : নাজমুল নাঈম : নাজমুল নাঈম
  5. rj.black.privateboy@gmail.com : rjblack :
  6. saddam.samad.24@gmail.com : সাদ্দাম হোসাইন : সাদ্দাম হোসাইন
  7. samirahmehd1997@gmail.com : Samir Ahmed : Samir Ahmed
বুধবার, ২৮ জুলাই ২০২১, ০৮:৪৭ অপরাহ্ন

পাহাড়ের গায়ে ‘বি’ এর রহস্য!

সাদ্দাম হোসাইন
  • প্রকাশিতঃ সোমবার, ৫ জুলাই, ২০২১
  • ৪৪ বার পড়া হয়েছে
বিশাল পাহাড়ের গায়ে ইংরেজি ‘বি’
বিশাল পাহাড়ের গায়ে ইংরেজি ‘বি’

বারব্যাঙ্ক ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলসের সান ফারনান্ডো উপত্যকার একটি শহর। এই শহরটি ওয়াল্ট ডিসনে স্টুডিয়ো, ওয়ার্নার ব্রস স্টুডিওর জন্য বেশ জনপ্রিয়। এই বারব্যাঙ্কের পাহাড়ের গায়ে খোদাই করা বিশালাকার একটি ইংরাজি হরফ ‘বি’ লেখা রয়েছে।

হলিউড থেকে মাত্র কয়েক মাইল দূরে অবস্থিত বারব্যাঙ্ক। এই শহর প্রচুর বিনোদনমূলক সংবাদমাধ্যমের ঘাঁটি। যে কারণে একে ‘বিশ্ব সংবাদমাধ্যমের রাজধানী’ও বলা হয়ে থাকে। জানা যায়, ডেভিড বারব্যাঙ্ক নামে এক দাঁতের চিকিৎসক ছিলো। তার নামানুসারেই এই শহরের নামকরণ করা হয়েছে। ওই চিকিৎসক ছিলেন নিউ হ্যাম্পশায়ারের বাসিন্দা। ১৮৬৭ সালে ৯ হাজার একরের কিছু বেশি জায়গা কিনে ভেড়ার খামার তৈরি করেছিলেন বারব্যাঙ্কে। সেখানে গম চাষও শুরু করেছিলেন।

এই বারব্যাঙ্ক ৯ বছরের মধ্যে লস অ্যাঞ্জেলসের সবচেয়ে বেশি গম উৎপাদক অঞ্চলে পরিণত হয়। বারব্যাঙ্ক প্রতিষ্ঠার জন্য ডেভিড বারব্যাঙ্কের অনেক অবদান রয়েছে। তবে ডেভিড কিন্তু এই ‘বারব্যাঙ্ক বি’ তৈরি করে যাননি।

ঠিক কবে পাহাড়ের গায়ে এই ‘বি’ তৈরি করা হয়েছিল এবং এটি তৈরি করার উদ্দেশ্যই বা কী ছিল? পাহাড়ের গায়ে ইংরাজি অক্ষর তৈরি নয়ের দশকে দক্ষিণ ক্যালিফোর্নিয়ায় খুবই প্রচলিত ছিল। সে সময় এখানকার প্রচুর স্কুল-কলেজে পড়ুয়াদের দিয়ে পাহাড়ের গায়ে নানা কিছু লেখার চল ছিল।

তবে এই বারব্যাঙ্ক ‘বি’ নিয়ে বিভিন্ন মতবাদ রয়েছে। ২০০৮ সালের ফিল্ম ‘বারব্যাঙ্ক হাই স্কুল: দ্য ব্লু অ্যান্ড হোয়াইট ওয়েভ’ অনুসারে, এই ‘বি’ অক্ষরটি ১৯২০ সালে প্রথম তৈরি হয়। বারব্যাঙ্ক হাই স্কুল ক্লাব সদস্যরা পাহাড়ের গায়ে পাথর দিয়ে ‘বি’ তৈরি করেছিলেন। বই অনুসারে বারব্যাঙ্ক শব্দটির ইংরাজির প্রথম অক্ষরই এই ‘বি’।

এদের প্রতিদ্বন্দ্বী স্কুল জন বারোঘোস হাই এই তত্ত্ব মানতে চান না। এই দুই স্কুলের মধ্যে বরাবরই ‘বি’ নিয়ে ঠাণ্ডা যুদ্ধ চলে আসছে। প্রতি বছরই তারা অক্ষরের উপর নিজেদের স্বত্ব জাহির করার জন্য ‘বি’ রং করেন। যে যার নিজেদের স্কুলের রঙে রাঙিয়ে তোলে ‘বি’।

বিজ্ঞাপন





শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও
© ২০২১ - সর্বস্বত্ব সংরক্ষিত । হক কথা ২৪.নেট
Theme Designed BY Kh Raad ( Frilix Group )